www.sadarpurkhobor.com

২৮ সেপ্টেম্বর ২০২৩, বৃহস্পতিবার | বাংলা কনভার্টার

শিরোনাম:

৭অক্টোবর থেকে ২২দিন ইলিশ ধরা নিষিদ্ধ


 মো.সাব্বির হাসান.    ৭ অক্টোবর ২০১৮, রবিবার, ৬:৫০    সদরপুর


প্রতীকী ছবি


মোঃ সাব্বির হাসান. আজ ৭ই অক্টোবর মা ইলিশ সংরক্ষণের অংশ হিসেবে আজ থেকে আগামী ২৮অক্টোবর পর্যন্ত ২২দিন ইলিশ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। এ সময় উপকূলসহ নদ নদী  ইলিশের প্রধান প্রজনন ক্ষেত্র ও অন্য এলাকায় ইলিশ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয় সম্পূর্ণ রুপে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কার্যক্রম সফল করতে দেশের  জেলার নদ-নদী, হাট-বাজার এবং মৎস্য আড়তে বিশেষ অভিযান চালানো হবে।
এই আদেশ অমান্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদন্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দন্ড হতে পারে।
সদরপুর উপজেলা মৎস্য  অধিদপ্তর সুত্র জানাগেছে, আজ থেকে আগামী ২২অক্টোবর পর্যন্ত ২২দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণের অংশ হিসেবে ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ করার প্রক্রিয়া শেষ হয়েছে। মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় থেকে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। এই নিষেধাজ্ঞার মধ্যে ইলিশের নিরাপদ প্রজননের জন্য সদরপুর উপজেলার  নদ-নদী, রূপালী মাছ আহরণ নিষিদ্ধ থাকবে।
দেশে ইলিশ আহরণ নিষিদ্ধ থাকা ২৭ জেলা হচ্ছে- বাগেরহাট, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর,ঝালকাঠি, শরীয়তপুর, ব্রাক্ষনবাড়িয়া, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ি, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, খুলনা, কুষ্টিয়া ও রাজশাহী। একইসঙ্গে সমুদ্র উপকূল এবং মোহনায় ইলিশ ধরা যাবে না।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী হাকিম কামরুন নাহার বলেন, নদীতে সব সময় ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত রয়েছে। ইলিশ আমাদের মৎস্য সম্পদ। এই সম্পদ কে বৃদ্ধি ও রক্ষা করতে সকলের সহযোগিতা ও সচেতনতা প্রয়োজন।


সংবাদটি এ পর্যন্ত পড়েছেন   1014   জন পাঠক

 আরও খবর


















সর্বাধিক পঠিত

শুদ্ধাচারে ফরিদপুরের সেরা ইউএনও হলেন সদরপুরের পূরবী গোলদার
সদরপুরে সেফটি ট্যাংকিতে প্রান গেল স্বামী স্ত্রীর
ফরিদপুরে র‌্যাবের হাতে মোঃ জাকির হোসেন, মোঃ কামাল হাওলাদার,মেহেদী হাসান ফয়সাল, মোঃ টুলু চৌধুরী আটক
সদরপুরে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার দায়ে ১৩জেলে কে ১বছর করে কারাদন্ড, নদী থেকে ৮কিশোর আটক
একজন নিক্সন প্রেমি রিপনের রক্তের দাগ...........
সদরপুরে ক্লাশ চলাকাশে মৃত্যুর কোলে ঢলে পড়লো নবম শ্রেণির ছাত্রী
সদরপুরে সাপের কামড়ে স্কুল ছাত্রের মৃত্যু
সদরপুরে চাউল বিক্রির অনিয়মে ডিলারের জেল
সদরপুরে ট্রাকের চাকায় নিহত হলো স্কুল ছাত্র সজীব
সদরপুরে মোটর সাইকেল চোর চক্রের দুই সদস্য আটক-স্থানীয় সংঘবদ্ধদের নাম প্রকাশ