www.sadarpurkhobor.com

২১ অক্টোবর ২০২০, বুধবার | বাংলা কনভার্টার

শিরোনাম:

বঙ্গবন্ধুর জম্ম শততম বার্ষিকী উলপক্ষে সদরপুরে গ্রামীণ সড়ক রক্ষনাবেক্ষণ শুরু


 মোঃ সাব্বির হাসান.    ১ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার, ৪:৪৮    জাতীয়


ফরিদপুরের সদরপুর উপজেলার গ্রামীণ সড়ক রক্ষনাবেক্ষণে কাজ করছেন নারী শ্রমিকরা। চরবিষ্ণুপুর থেকে তোলা।

ফরিদপুরের সদরপুর উপজেলার গ্রামীণ সড়ক রক্ষনাবেক্ষণ শুরু হয়েছে। বঙ্গবন্ধুু শেখ মজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর অক্টোবর মাসকে “গ্রামীন সড়ক রক্ষনাবেক্ষণ মাস” হিসাবে ঘোষনা করেছে।
মুজিব বর্ষের অঙ্গিকার, সড়ক হবে সংস্কার এ স্লোগানকে সামনে রেখে, সদরপুর উপজেলার ১৭শ কিলোমিটার ও ৯৮৩৪মিটার গ্রামীণ সড়ক রক্ষনাবেক্ষণ শুরু করেছে সদরপুর উপজেলা প্রকৌশলী অধিদপ্তর।

আজ বৃহস্পতিবার একযোগে ফরিদপুর জেলার সকল উপজেলায় সকাল ১০টায় এ কার্যক্রমের শুভ উদ্ধোধন করেন ফরিদপুর এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী কে, এম,ফারুক হোসেন।
উদ্ধোধনের শুরুতে সদরপুর উপজেলার কৃষ্ণপুর জিসি-খেজুরতলা ভায়া চরচাঁদপুর বাজার সড়কের ৯৮৩৪মিটার রক্ষনাবেক্ষণের কাজ শুরু হয়।
এ কাজে ১৭জন মহিলা শ্রমিক ও ১জন সুপারভাইজার নিয়োজিত থাকার ফলে গ্রামের অসচ্ছল মহিলাদের কর্মসংস্থানের মাধ্যমে বেকার দুরিভূত হচ্ছে। কার্যস্থলে উপজেলা প্রকৌশলী মোঃ রশিদুজ্জামানসহ অন্যান্য কর্মকর্তা/কর্মচারীরগন উপস্থিত থেকে উক্ত কাজ প্রদর্শন করছেন।

অফিস সুত্রে জানা গেছে, অক্টোবর/২০ "গ্রামীন সড়ক রক্ষনাবেক্ষন মাস" হিসাবে ঘোষনা করা হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এর আওতায় সদরপুর উপজেলায় ১৭ জন মহিলা শ্রমিক ও ১ জন সুপারভাইজার দ্বারা ১৭.০০কিঃমিঃ উপজেলার গ্রামীণ সড়ক এ (ক) সড়কের পাশর্^ ঢালের ক্ষয়ক্ষতি মেরামত করা, (খ) বৃষ্টির পানি সত্বর নিস্কাশনের ব্যবস্থা এবং সকল  প্রকার গর্ত মেরামত করে দুরমুজ দ্বারা মাটি দৃঢ় করন করা, (গ) সড়কের পাশের্^ ঢালে প্রয়োজনে ঘাসের চাপড়া পুনঃস্থাপন করা, (ঘ) সড়কের পাশর্^ ঝোপ-ঝাড় ও জঙ্গল পরিস্কার করা, (ঙ) সড়কের পাশের্^ রোপিত বৃক্ষের পরিচর্যা ও সংরক্ষন করা, (চ) সেতু/কালভার্ট-এ পানি প্রবাহে প্রতিবন্ধকতা দূর করা, (ছ) ব্রিজ এ জন্মানো আগাছা তুলে ফেলা ও বন্ধ পরিস্কার করা, (জ) বর্ষাকালীন রক্ষনাবেক্ষনের জন্য সড়কের সোল্ডারে মাটির স্তুপ তৈরী করা প্রভৃতি নিয়মিত রক্ষনাবেক্ষন কাজ করে আসছে। অদ্য ১ অক্টোবর কৃষ্ণপুর জিসি-খেজুরতলা ভায়া চরচাঁদপুর বাজার সড়ক(রোড় আইডি নং-৩২৯৮৪২০০৭) চেইনেজ ৯৮৩৪.০০মিঃ,চরবিষ্ণপুর গ্রামে মহিলা শ্রমিকগন নিয়মিত রক্ষনাবেক্ষন কাজ করছেন। যার ফলে একদিকে গ্রামের অসচ্ছল মহিলাদের কর্মসংস্থানের মাধ্যমে বেকার দুরিভূত হচ্ছে। অন্য দিকে সড়কের স্থায়িত্ব বৃদ্ধি সহ সড়ক ব্যবহার নিরাপত্তা বৃদ্ধি পাচ্ছে। যার ফলে জনগন সাচছন্দে নিরাপদ যোগাযোগ ব্যবহার ভোগ করছে।  

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী মোঃ রাশিদুজ্জামান বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর একটি বৃহৎ প্রকৌশল অধিদপ্তর। এই অধিদপ্তর গ্রামীন সড়ক উন্নয়নসহ রক্ষনাবেক্ষন, ক্ষুদ্র পানি সম্পদ  উন্নয়নসহ রক্ষনাবেক্ষন ও প্রাাথমিক শিক্ষা অবকাঠামো উন্নয়নসহ রক্ষনাবেক্ষন ও জেলা উপজেলা পর্যায়ে বিভিন্ন উন্নয়ন কাজ বাস্তবায়ন করছে। যার ফলে গ্রামীন যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, কৃষি, মৎস্য,প্রানী সম্পদ উন্নয়ন এর মাধ্যমে আর্থ সামাজিক উন্নয়ন হচ্ছে। এলজিইডি-এ কার্যক্রম প্রসংশার  দাবী রাখে।



সংবাদটি এ পর্যন্ত পড়েছেন   44   জন পাঠক

 আরও খবর


















সর্বাধিক পঠিত

শুদ্ধাচারে ফরিদপুরের সেরা ইউএনও হলেন সদরপুরের পূরবী গোলদার
ফরিদপুরে র‌্যাবের হাতে মোঃ জাকির হোসেন, মোঃ কামাল হাওলাদার,মেহেদী হাসান ফয়সাল, মোঃ টুলু চৌধুরী আটক
সদরপুরে সেফটি ট্যাংকিতে প্রান গেল স্বামী স্ত্রীর
সদরপুরে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার দায়ে ১৩জেলে কে ১বছর করে কারাদন্ড, নদী থেকে ৮কিশোর আটক
একজন নিক্সন প্রেমি রিপনের রক্তের দাগ...........
সদরপুরে ক্লাশ চলাকাশে মৃত্যুর কোলে ঢলে পড়লো নবম শ্রেণির ছাত্রী
সদরপুরে সাপের কামড়ে স্কুল ছাত্রের মৃত্যু
সদরপুরে ট্রাকের চাকায় নিহত হলো স্কুল ছাত্র সজীব
সদরপুরে মোটর সাইকেল চোর চক্রের দুই সদস্য আটক-স্থানীয় সংঘবদ্ধদের নাম প্রকাশ
কারাগারে গেলেন সদরপুরে ভিজিএফ চাউল গোপন করার দায়ে মেম্বার আয়নাল